উত্পাদনে যাচ্ছে ডরিন পাওয়ারের আরেক আইপিও প্লান্ট

DOREEN-POWERস্টকমার্কেট ডেস্ক :

মানিকগঞ্জের সিঙ্গাইরে অবস্থিত প্লান্টে বাণিজ্যিক ভিত্তিতে বিদ্যুত্ উত্পাদন শুরুর অনুমতি পেয়েছে ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেডের সাবসিডিয়ারি ঢাকা নর্দার্ন পাওয়ার জেনারেশনস লিমিটেড। সম্প্রতি কোম্পানিটিকে এ অনুমোদন দেয় বাংলাদেশ বিদ্যুত্ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানি সূত্রে জানা গেছে, বিদ্যুেকন্দ্রটি ৫৫ মেগাওয়াট বিদ্যুত্ উত্পাদনে সক্ষম। সম্পাদিত ক্রয়চুক্তি অনুসারে আগামী ১৫ বছর তাদের কাছ থেকে বিদ্যুত্ কিনবে বিপিডিবি। তা থেকে নর্দার্ন পাওয়ারের বার্ষিক আয় ৩১৩ কোটি টাকা ছাড়াবে বলে আশা করা হচ্ছে। নর্দার্ন পাওয়ারের ৯৮ দশমিক ৫২ শতাংশ শেয়ারের মালিক হিসেবে তা থেকে লাভবান হবে ডরিন পাওয়ার।

জুনের শেষ দিকে ডরিন পাওয়ারের আরেক সাবসিডিয়ারি ঢাকা সাউদার্ন পাওয়ার জেনারেশনস লিমিটেডের প্লান্টে বিদ্যুত্ উত্পাদন শুরু হয়। ঢাকার নবাবগঞ্জে অবস্থিত ৫৫ মেগাওয়াটের বিদ্যুেকন্দ্রটির সক্ষমতার ৮০ শতাংশ ব্যবহার করতে পারলেও বার্ষিক আয় ৩১৩ কোটি টাকা ছাড়াবে। ঢাকা সাউদার্ন পাওয়ারের ৯৬ দশমিক ৭৮ শতাংশ শেয়ারের মালিক ডরিন পাওয়ার।

২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে ডরিন পাওয়ারের নিট মুনাফা ছিল ১৩ কোটি ৪৯ লাখ ৮০ হাজার টাকা, আগের বছর যা ছিল ১৫ কোটি ৫০ লাখ ৭০ হাজার টাকা। এদিকে ২০১৬ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে নিট মুনাফা হয়েছে ৩ কোটি ৩৯ লাখ ২০ হাজার টাকা। প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৫৫ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ৭৯ পয়সা।

কোম্পানির কর্মকর্তারা জানান, উত্পাদনের জন্য প্রস্তুতি নেয়া নতুন সাবসিডিয়ারিগুলোর ব্যয় নির্বাহ করতে গিয়েই এ সময়ে প্রত্যাশিত মুনাফা করতে পারেনি ডরিন পাওয়ার। সাবসিডিয়ারি প্রতিষ্ঠানে উত্পাদন শুরুর পর এ সমস্যা কাটিয়ে ওঠার ব্যাপারে আশাবাদী তারা। ৩১ মার্চ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৪ টাকা ৪৬ পয়সা, সম্পদ পুনর্মূল্যায়নজনিত উদ্বৃত্ত হিসাবে না নিলে যা দাঁড়ায় ২৪ টাকা ৪৬ পয়সা।

উল্লেখ্য, গত বছরের ৩০ নভেম্বর ডরিন পাওয়ারকে ১৯ টাকা প্রিমিয়ামসহ ২৯ টাকা বরাদ্দমূল্যে দুই কোটি সাধারণ শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ৫৮ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এই অর্থ নিজেদের দুটো পাওয়ার প্লান্টে বিনিয়োগ করে কোম্পানিটি।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *