এসএমই ­প্লাটফর্মের উদ্বোধন : নিয়ালকো অ্যালয়সের লেনদেন শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের শেয়ারবাজারে প্রথম অনুমোদন পাওয়া এসএমই খাতের কোম্পানি নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন শুরুর মাধ্যমে আজ ১০ জুন উম্মোচিত হলো সিএসইর এসএমই ­প্লাটফর্ম । এসএমই বোর্ড এ কোম্পানিটির প্রথম লেনদেনের সুযোগ করে দেওয়ার মাধ্যমে চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই)ও এসএমই প্লাটফর্মের জন্য শেয়ারবাজারের ইতিহাসে স্থান করে নিল।

আজ বৃহস্পতিবার সিএসই এর চট্টগ্রামস্থ প্রধান কাযালয়ে এই নতুন কোম্পানীটির ট্রেডিং উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় । উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম । এতে আরো উপস্থিত ছিলেন সিএসইর সম্মানিত বোর্ড সদস্যগণ, নিয়ালকো অ্যালয়স এর সম্মানিত চেয়ারম্যান ও পরিচালক, ইস্যু ম্যানেজমেন্ট কোম্পানীর চিফ এক্সিকিউটিভ অফিসার এবং সিএসই এর উর্ধ্বতন কর্মকর্তাগণ।

সিএসইর ব্যবস্থাপনা পরিচাল মামুন -উর -রশিদ. স্বাগত বক্তব্যে বলেন, “সিএসই, সূচনালগ্ন থেকেই জবাবদিহিতামূলক, স্বচ্ছ, এবং স্টেট অব দা আর্ট প্রতিষ্ঠানে পরিনত হয়েছে এবং ১৯৯৫ থেকে ২০২১ সাল পর্যন্ত দীর্ঘ যাত্রায় বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে বিভিন্ন উল্লেখযোগ্য উদ্যোগ গ্রহণ করেছে। পৃথীবীর অন্যান্য স্টক এক্সচেঞ্জের মতো ডিম্যাটারিয়ালাইজড সেটেলমেন্টের জন্য সিডিবিএল প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এছাড়াও প্রথম স্বয়ং-ক্রিয় রিয়েল-টাইম ট্রেডিং সিস্টেম চালু করে এবং বিনেয়োগকারীদের জন্য শিক্ষার সুযোগ প্রদানের জন্য বিআইসিএম স্থাপনের ক্ষেত্রেও অগ্রনী ভূমিকা পালন করেছে। সেই ধারাবাহিকতায় আজ প্রথমবারের মত নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন শুরুর মাধ্যমে পুঁজিবাজার তথা সিএসইর এসএমই ­প্লাটফর্ম উন্মোচিত এই প্ল্যাটর্ফম এর মাধ্যমে এসএমই কোম্পানীগুলো একদিকে স্বীকৃতি পাবে, অন্যদিকে ব্যবসা সম্প্রসারণের সযোগ সৃষ্টি হবে। এতে এসএমই খাতের উন্নতি ত্বরান্বিত এবং একই সঙ্গে এই খাত দেশের অর্থনীতিতে অবদান রাখবে হবে বলে তিনি আশা প্রকাশ করেন ।”

প্রধান অতিথি জনাব আসিফ ইব্রাহীম বলেন, ” জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে মুজিব বর্ষের অঙ্গিকার, অর্থায়নের উৎস হবে শেয়ারবাজার এই স্লোগানকে সামনে রেখে, বঙ্গবন্ধু সোনার বাংলার যে স্বপ্ন দেখেছিলেন, তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেত্রিত্তে আমরা সেদিকে এগিয়ে যাচ্ছি । এখন আমরা উন্নয়নশীল দেশে উন্নিত হয়েছি । ২০৪১ সালের মধ্যে আমাদের উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে উন্নিত হওয়ার স্বপ্ন দেখছি । এই স্বপ্ন পূরণের জন্য আমাদের প্রয়োজন অত্যন্ত দক্ষ ও বলিষ্ঠ শক্তিশালী শেয়ারবাজার । সামনে সব ধরনের বিনিয়োগের জন্য বিনিয়োগের সিংহভাগ উৎস শেয়ারবাজার হতে হবে।

বিএসইসিএর বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর শেয়ারবাজারের উন্নয়নে অনেক কাজ করেছে। তাঁরা তাদের প্রজ্ঞা, মেধা ও দূরদর্শী চিন্তার মাধ্যমে স্বল্পতম সময়ে শেয়ারবাজারের উন্নয়ন, নিয়ন্ত্রণ ও বিভিন্ন সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এই সময়ে কমিশনের বেশকিছু উদ্যোগ বিনিয়োগকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারেদের আস্থা বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রেখেছে । ইতিমধ্যে কমিশনারদের অসামান্য এবং গতিশীল সিদ্ধান্তের ফলে আমরা শেয়ারবাজারের ইতিবাচক প্রভাব লক্ষ্য করেছি এবং এই নিরলস প্রচষ্টা সামনের দিনগুলোতে বাজারে আরও অধিকতার টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করবে বলে আশা করছি।

বর্তমান বিশ্বায়নের যুগে ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ (এসএসই)গুলো দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে । বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে স্বল্প মূলধনী কোম্পানীগুলোর উল্লেখযোগ্য ভূমিকা অনস্বীকার্য । এ খাতটি শ্রমঘন এবং এর উৎপাদন সময়কাল স্বল্প হওয়ায় জাতীয় আয় বৃদ্ধি ও কর্মসংস্খান সৃষ্টিতে দ্রুত অবদান রাখতে সক্ষম । জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ বিশেষ করে দারিদ্র্যতা ‍নিমূর্ল করা এবং নারী এবং নারী-পুরুষের সমতা ও নারীর ক্ষমতায়নে এ খাত ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম।

নিয়ালকো অ্যালয়েজ লিমিটেডের চেয়ারম্যান মোকাররম আলী চেীধুরী, আমরা প্রথম কোম্পানী হিসেবে সিএসই এর এস্এমই বোর্ডে লিস্টেড হতে পেরে আনন্দিত এবং সিএসই ,বিএসইসি ও সর্বোপরি সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ।”

পরিশেষে রিং দি বেল (ঘন্টা বাদন) এর মাধ্যমে নিয়ালকো এলয়েজ লিমিটেড এর ট্রেডিং কার্যক্রম এর শুভ উদ্বোধন করা হয়। ফুল এবং ক্রেস্ট প্রদানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *