চট্টগ্রাম বন্দরের সংকট ব্যবসায়ীদের নিকট ‘মরার ওপর খাঁড়ার ঘা’

port-smbdনিজস্ব প্রতিবেদক :

সরকারি আমলাদের ওপর ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ প্রস্তুতকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দীকুর রহমান বলেছেন, সরকারি কর্মকর্তারা সঠিকভাবে দায়িত্ব পালন না করায় অবকাঠামো খাতের উন্নয়ন হচ্ছে না। এ খাতের উন্নয়ন না হওয়ায় রফতানিতে নেতিবাচক প্রভাব পড়ছে। তাই অযোগ্য আমলাদের তাদের পদ থেকে সরিয়ে দিয়ে যোগ্য ব্যক্তিদের দায়িত্ব দিতে হবে।

সোমবার বিজিএমইএ’র সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে তিনি এমন দাবি করেন। চট্টগ্রাম বন্দরে পোশাক শিল্পের আমদানি করা মালামাল খালাস ও রফতানি পণ্য জাহাজীকরণে জটিলতা এবং পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সরকারি চাকরিজীবীদের উদ্দেশ্যে সিদ্দীকুর রহমান বলেন, দিন দিন আমাদের সদস্যরা লোকসান করবে। শেষ পর্যন্ত তারা জেল খাটবে। আর আপনারা সরকারি চাকরি করে আরামে দিন কাটাবেন। আমাদের সন্তানদের ভবিষ্যত অন্ধকার হয়ে যাবে। এ অবস্থা আর চলতে দেয়া যায় না।

তিনি বলেন, অবকাঠামো ঠিক না থাকলে আমরা ব্যবসা করব কিভাবে? আমাদের কাজ ব্যবসা করা। কিন্তু সরকারের তো সকল বিভাগের জন্য লোকবল রয়েছে। তাদের দায়িত্ব তো তাদের পালন করতে হবে।

চট্টগ্রাম বন্দরের সমস্যা ‘মরার ওপর খাঁড়ার ঘা’ উল্লেখ করে বিজিএমইএ সভাপতি বলেন, নানা রকম প্রতিকূল পরিস্থিতিতে আমরা যখন শিল্পকে টিকিয়ে রাখতে আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি, তখন মরার ওপর খাঁড়ার ঘা’র মতো আমাদের সামনে এসেছে চট্টগ্রাম বন্দর সংকট। চট্টগ্রাম বন্দর নিয়ে এত কঠিন সংকটে এ শিল্প আগে আর পড়েনি।

তিনি বলেন, পোশাক তৈরির উপকরণ বোঝাই জাহাজকে পণ্য খালাসের জন্য দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে। পণ্য খালাস করতে না পারায় কন্টেইনার ভাড়া বাবদ বন্দর ও জাহাজ কোম্পানিকে অতিরিক্ত জরিমানা প্রদান করা লাগছে। সময়মতো রফতানিপণ্য আমরা পাঠাতে পারছি না। অনেক ক্ষেত্রে প্রতিশ্রুতি রক্ষা করতে আর্থিক মাশুল দিয়ে উড়োজাহাজেও পণ্য রফতানি করছি।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *