চীনকে ৪০০০ কোটি ডলার বিনিয়োগের আহ্বান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ইরানের তেল খাতে ৪ হাজার কোটি ডলার বিনিয়োগ করার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান।

ইরানের তেলমন্ত্রী আহমাদ আসাদজাদে বলেছেন, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাম্প্রতিক বেইজিং সফরে এ প্রস্তাব দেওয়া হয়েছে। খবর তাসনিম নিউজের।

তিনি আরও বলেছেন, তেল ও গ্যাসের ভাণ্ডারের ওপর দাঁড়িয়ে আছে ইরান। ইরানের এই সেক্টরে বিনিয়োগের জন্য চীনের সামনে একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরা হয়েছে।

তেলমন্ত্রী বলেন, চীনকে যেসব প্রস্তাব দেয়া হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে মিথানল থেকে ওলেফিন উৎপাদনের বেশ কয়েকটি ইউনিট তৈরি এবং দক্ষিণ ইরানে কয়েকটি তেল শোধনাগার নির্মাণ।

আহমাদ আসাদজাদে বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, চীন মনে করে আমাদের দেশের ওপর আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞা সত্ত্বেও এদেশে বিনিয়োগ করতে তাদের কোনো বাধা নেই।

চীনা বিনিয়োগের বাইরেও তার দেশের তেল খাতের উন্নয়নে বেইজিং ২ হাজার কোটি ডলারের অর্থনৈতিক প্যাকেজ দেবে বলে তেহরান আশা করছে।

সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি চীন সফর করেন। তিন দিনব্যাপী ওই সফরে দু’দেশের মধ্যে অর্থনৈতিক ও জ্বালানি খাতে সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতামূলক বেশ কিছু চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এটি ছিল ইরানের কোনো প্রেসিডেন্টের প্রথম বেইংজিং সফর। প্রেসিডেন্ট রায়িসি তেহরানে ফিরে তার সফরকে অত্যন্ত ফলপ্রসূ বলে ঘোষণা করেছেন।

স্টকমার্কেটবিডি.কম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *