সূচকের বড় উত্থানে লেনদেন ৯’শ কোটি ছাড়ালো

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়ে ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লে ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩০৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৯৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৯২০ কোটি ৩০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭০৭ কোটি ৪০ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৬টির, আর দর অপরিবর্তিত আছে ১৭৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইস্টার্ন হাউজিং, নাভানা ফার্মাসিউটিক্যালস, রূপালি লাইফ ইন্সুরেন্স, জেমিনী সী ফুড, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ওরিয়ন ইনফিউশন, মেঘনা লাইফ ইন্সুরেন্স, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স ও অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬০.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ৩৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৮৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৬১ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রূপালি লাইফ ইন্সুরেন্স কোম্পানি ও গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/শুভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *