ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে আড়াই গুণ

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দিনের লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়ে আড়াই গুণ হয়েছে। এদিন দুই শেয়ারবাজারেই সূচকের পতন প্রবণতা ছিল। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, সোমবার দিনের শেষে ডিএসইতে ৩৬৩ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার এই লেনদেন ৩৬৩ কোটি ৪১ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১২.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৩১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৪৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৫.২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৮৯ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – প্যারামাউন্ট টেক্সটাইল, আরএসআরএম, রিজেন্ট টেক্সটাইল, ইফাদ অটোস, স্কয়ার ফার্মা, ইভেন্স টেক্সটাইল, আমরা টেকনোলজিস, বিএসসি, ইউনাইটেড পাওয়ার ও অগ্নি সিস্টেমস।

এদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার এই লেনদেন ২০ কোটি ৬২ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে আড়াই গুণ বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৮৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইসলামী ব্যাংক ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *