ডিএসইতে লেনদেন কম ১৮৫ কোটি টাকা, সিএসইতে ২৩ কোটি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঈদের ছুটির পর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  প্রধান সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায়ও লেনদন কমেছে। বেড়েছে কোম্পানির শেয়ারদর । এদিন  ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৭ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার। আর একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখি প্রবণতায় চলছে লেনদেন। এসময় সেখানে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। সিএসইতে বেড়েছে কোম্পানির শেয়ারদর । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, আজ সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে দিন শেষে লেনদেন ৬৬৭ কোটি ৩৭  লাখ  টাকার শেয়ার। যা গত বৃহস্পতিবারের চেয়ে ১৮৫ কোটি ৪৭ লাখ টাকা কম। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৮৫২ কোটি ৮৪ লাখ। এদিন প্রধান সূচক ডিএসইএক্স ৩১.৯৪ পয়েন্ট বেড়ে ৬০৩৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ সূচক ৬.২৭ পয়েন্ট বেড়ে ২১৪৫ পয়েন্টে অবস্থান করছে। আর আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৮৫ বেড়ে ১৩২৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এসময় ডিএসইতে লেনদেনকৃত ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার এ সময়ে দর বেড়েছে ১৮১টির, কমেছে ১০৪টির ও অপরিবর্তিত ছিল ৪৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– লংকাবাংলা ফাইন্যান্স, ফরচুন সুজ, ফুওয়াং সিরামিক, বিবিএস ক্যাবলস, সিএন্ডএ টেক্সটাইলস, এক্সিমব্যাংক, স্কয়ার ফার্মাসিটিক্যালস, বাংলাদেশ বিল্ডং সিস্টেমস লি.,  এবি ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।

এদিকে, আজ সোমবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৯ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ২৩ কোটি টাকা কম। গত বৃহস্পতিবার এই লেনদেন ৬২ কোটি ৮১  লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১২৫.৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৩০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুওয়াং সিরামিক ও লংকাবাংলা ফাইন্যান্স।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *