ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৪৫০ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে প্রায় ৪৩ কোটি টাকা বেড়েছে। এদিন সূচকের মিশ্রাবস্থায় লেনদেনের বেড়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের সাথে সাথে সূচকের পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫০ কোটি টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৪০৭ কোটি ৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৪৩ কোটি টাকা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১২২৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১.০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৫২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৮ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৭ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৭টির। আর দর অপরিবর্তিত আছে ৪৪টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, গ্রামীন ফোন, ফার্মা এইডস, আলিফ ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন ও লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯১৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১০৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

এদিন লেনদেন হয়েছে ১০ কোটি ৮৫ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৭১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেক কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *