ডিএসইতে সাপ্তাহিক লেনদেন বেড়েছে ৬৪.৩২ শতাংশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ২১১ কোটি টাকা বেড়েছে। এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে ৬৪.৩২ শতাংশ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৯৫৭ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৩ দিনে লেনদেন হয়েছিল ২ হাজার ৪০৮ কোটি টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৬৪.৩২ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৭৯১ কোটি ৪৭ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৮০২ কোটি ৭৮ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১.৪১ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১০.৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৯৪ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৪.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৭২ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪০২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২৬টির শেয়ার ও ইউনিটের দর। আর ১১টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৬ হাজার ৩১৭ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৬ হাজার ১০৬ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ২১১ কোটি টাকা বা ০.০৩ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *