ডিএসইতে ৪৯৩ ও সিএসইতে ২২ কোটি টাকার লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৯৩ কোটি টাকা। দিনশেষে ডিএসইতে সূচকের বড় ধরণের পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন কমলেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৩ কোটি ৩৯ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৫৭৬ কোটি ৬২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেক কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬১.৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৩৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৪৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৯৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২২৭টির। আর দর অপরিবর্তিত আছে ৩৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, সামিট পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, শাশা ডেনিমস, ড্রাগন সোয়েটার স্পিনিং, ইফাদ অটোস, সিলভা ফার্মা, এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস, ভিএফএস থ্রেডস ও বেক্সিমকো লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১৯.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৫৮২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ২২ কোটি ১৫ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ২২ কোটি ২১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সামিট পাওয়ার ও সায়হাম টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *