ডিএসইতে ৫ দিনে মূলধন বেড়েছে ১৩’শ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ১৩’শ কোটি টাকা বেড়েছে। তবে এসময় সেখানে সূচক কমেছে। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন আগের সপ্তাহের চেয়ে ৪৭.৮৭ শতাংশ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৫৭ কোটি ৯১ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ২ হাজার ৭৪৪ কোটি ২৬ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪৭.৮৭ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৮১১ কোটি ৫৮ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৪৮ কোটি ৮৫ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ৪৭.৮৭ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৬৫৫ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৭.৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২৪৬০ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১৭.৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪৪৬ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার ও ইউনিটের দর। আর ৬টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৫ হাজার ৬১৮ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৩৬ হাজার ৯৬১ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১,৩৪৩ কোটি টাকা বা ০.২৫ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *