দিনশেষে দুই এক্সচেঞ্জেই সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দিন শেষে সূচকের বড় পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৫৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ২২২৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৮৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬০৮ কোটি ৪৪ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৪টির, আর দর অপরিবর্তিত আছে ১৪৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –জেনেক্স ইনফোসিস, শাইনপুকুর সিরামিক্স, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ শিপিং কর্পােরেশন, ওরিয়ন ইনফিউশন, সান লাইফ ইন্স্যুরেন্স, জেমিনী সী ফুডস, সী পার্লস স্পা এন্ড রিসোর্ট, ওরিয়ন ফার্মা ও ইষ্টার্ণ হাউজিং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৫৬.৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪৭৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮টির, কমেছে ৬৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ২১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সী পার্লস স্পা এন্ড রিসোর্ট ও বাংলাদেশ শিপিং কর্পােরেশন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *