দিনশেষে লেনদেন ও সূচকের উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দিন শেষে সূচকের উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতুর্ত কার্যদিবস বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১০.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৯৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৪১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৮ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫৫৩ কোটি  ১৯ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২০টির, আর দর অপরিবর্তিত আছে ১৭২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –বাংলাদেশ শিপিং কর্পােরেশন, জেনেক্স ইনফোসিস, শাইনপুকুর সিরামিক্স, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্কস, সী পার্লস স্পা এন্ড রিসোর্ট, ইস্টার্ন হাউজিং, জেমিনী সী ফুডস ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩১.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৭১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫টির, কমেছে ৬২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৬১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৬ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ৬ কোটি ১৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সী পার্লস স্পা এন্ড রিসোর্ট ও শাইনপুকুর সিরামিক্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *