দিনশেষে সূচকের উঠা-নামায় বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। দিনশেষে ডিএসইতে সূচকগুলোর মিশ্রাবস্থা ছিল। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৪৪ কোটি ৮০ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৭৬০ কোটি ২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৩টির। আর দর অপরিবর্তিত আছে ৩৮টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বিবিএস ক্যাবলস, এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস, সিঙ্গার বিডি, ইফাদ অটোস, ড্রাগন সোয়েটার স্পিনিং, নূরানী ডায়িং, কনফিডেন্স সিমেন্ট ও ভিএফএস থ্রেডস লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৫.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬৯৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ২৯ কোটি ৬৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২৯ কোটি ৬৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল এশিয়া প্যাসিফিক ও এ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *