দিনশেষে সূচক কমলেও বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দিন শেষে সূচকের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮.২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৮৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২২২৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৭৫২ কোটি ৭৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৮৭ কোটি ১২ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪৩টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩৩টির, আর দর অপরিবর্তিত আছে ১৭১টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –জেনেক্স ইনফোসিস, বাংলাদেশ শিপিং কর্পােরেশন, ওরিয়ন ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, শাইন পুকুর সিরামিক্স, আমরা নেটওয়ার্কস, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার মিলস, ওরিয়ন ইনফিউশন ও জেমিনী সী ফুডস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ৬৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৬০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১০ কোটি ৫৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইপিডিসি ফাইন্যান্স ও সোনালী পেপার মিলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *