দিন শেষে লেনদেনের সাথে সূচকের বড় উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১৫.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭০৫৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১৯.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩১.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৬৯১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৯১ কোটি ৮৫ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৪২১ কোটি ৩৪ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১৯ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩০টির, আর দর অপরিবর্তিত আছে ২৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, বেক্স ফার্মা, ওরিয়ন ফার্মা, জেনেক্স ইনফোসিস, এনআরবিসি ব্যাংক, কাট্টালী টেক্সটাইল ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩১৫.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৩৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ১১৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৯৩ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৪৫ কোটি ৭৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইএফআইসি ব্যাংক ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *