দুই শেয়ারবাজারেই লেনদেনের সাথে সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকের পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ১০০০ কোটি ৫২ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ১১৩৯ কোটি ৩১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১১.৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ২০১৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৫টির। আর দর অপরিবর্তিত আছে ৩৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ঢাকা ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, ইউনাইটেড ফাইন্যান্স, বাংলাদেশ শিপিং, ফার্মা এইডস, অগ্রনী ইন্স্যূরেন্স ও বিবিএস ক্যাবলস লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৪.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৯০৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ১৩ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ৪১ কোটি ৫৪ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল বিএসআরএম লিমিটেড ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *