দুই শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকও বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ১৭ লাখ টাকা। গতকাল সো্মবার ডিএসইতে লেনদেন হয় ২৯৮ কোটি ৬১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০.৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৪৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০৬টির। আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ন্যাশনাল পলিমার, ব্র্যাক ব্যাংক, জেনেক্স ইনফোসিস, মুন্নু সিরামিকস, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, অ্যাডভেন্ট ফার্মা, এস্কোয়ার নিট কম্পোজিট, বেক্স ফার্মা ও ন্যাশনাল টিউবস লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৩.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯১২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৮ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ন্যাশনাল পলিমার ও ডরিন পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *