দুই শেয়ারবাজোরে সূচক ও লেনদেনে বড় পতন

indexনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও লেনদেনের রড় ধরণের পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচকের পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, রবিবার দিনের শেষে ডিএসইতে ৫৫০ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার এই লেনদেন ৬৮৭ কোটি ৫ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩৬.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০১৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ২০৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ডরিন পাওয়ার, রতনপুন স্টিল, এসিআই লিমিটেড, শাহজিবাজার পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, এ্যাকটিভ ফাইন, রিজেন্ট টেক্সটাইল ও সিটি ব্যাংক।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার এই লেনদেন ৩৫ কোটি ৩৭ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯০৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ন্যাশনাল ফিডস ও ডরিন পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *