মারুফ মতিনের পদত্যাগের কারণ তদন্ত করবে বিএসইসি

Wali-ul-Maruf-Matinনিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওয়ালি উল মারুফ মতিনের পদত্যাগের ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সেই সঙ্গে তদন্তকাজ শেষ না হওয়া পর্যন্ত এমডির পদত্যাগের সিদ্ধান্তও স্থগিত থাকবে বলে জানিয়েছে বিএসইসি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

বিএসইসির এ-সংক্রান্ত নির্দেশনা মঙ্গলবার বিকেলে সিএসইর চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, তদন্তকাজ শেষ না হওয়া পর্যন্ত সিএসইর এমডি পদত্যাগ অনুমোদনের যে সিদ্ধান্ত সংস্থাটির পরিচালনা পর্ষদ নিয়েছে, সেই সিদ্ধান্ত স্থগিত থাকবে। অর্থাৎ তদন্ত শেষ করে বিএসইসি পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত এমডি তাঁর দায়িত্বে বহাল থাকবেন।

এপ্রসঙ্গে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, ‘সিএসইর এমডির পদত্যাগের ঘটনাকে কেন্দ্র করে তদন্ত কমিটি গঠনের বিষয়টি আমি শুনেছি। তবে এখনো পর্যন্ত দাপ্তরিকভাবে এ বিষয়ে আমি অবগত নই। তাই আমি নিশ্চিত করে কিছু বলতে পারছি না।’

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমানকে প্রধান করেই তিন সদস্যের এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন সংস্থাটির পরিচালক শেখ মাহবুবুর রহমান ও মনসুর রহমান। সিএসইর এমডির পদত্যাগের কারণ ও দুই ধরনের পদত্যাগপত্র গ্রহণের বিষয়টি বিস্তারিত তদন্ত করে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে কমিটিকে।

গত ৩০ নভেম্বর ওয়ালি উল মারুফ মতিন সিএসইর এমডির পদ থেকে পদত্যাগ করেন। ওই দিনই সংস্থাটির চেয়ারম্যান ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদের কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন। যার একটি কপি বিএসইসির চেয়ারম্যানকেও দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *