রবির শেয়ারের ফ্লোর প্রাইস উঠছে আজ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি রবি আজিয়াটার ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন মূল্যস্তর উঠে যাচ্ছে আজ মঙ্গলবার। আজ থেকে কোম্পানিটির শেয়ার স্বাভাবিক লেনদেনে ফিরবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বিনিয়োগকারীদের গতকাল সোমবার এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

রবি জানিয়েছে, শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ী কোম্পানিটির শেয়ারের ফ্লোর প্রাইস প্রত্যাহার হচ্ছে।

বিএসইসি গত ৬ ফেব্রুয়ারি এক নির্দেশনায় জানিয়েছিল, লভ্যাংশ ঘোষণা–পরবর্তী রেকর্ড তারিখের পর থেকে কোম্পানিটির শেয়ারের ফ্লোর প্রাইস প্রত্যাহার হবে। আজ সোমবার রেকর্ড তারিখের কারণে কোম্পানিটির শেয়ার লেনদেন বন্ধ ছিল শেয়ারবাজারে।

গত ডিসেম্বরে সমাপ্ত আর্থিক বছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দেয় রবি আজিয়াটা। এ লভ্যাংশের দাবিদার নির্ধারণের জন্য কোম্পানিটি রেকর্ড তারিখ নির্ধারণ করে আজ ১৮ মার্চ। রেকর্ড তারিখ শেষে আগামীকাল থেকে আবারও লেনদেনে ফিরবে কোম্পানিটি। আর এদিনই ফ্লোর প্রাইসমুক্ত হচ্ছে কোম্পানিটি। ২০২২ সালের জুলাইয়ে শেয়ারবাজারের পতন ঠেকাতে শেয়ারের দাম বেঁধে দেয় বিএসইসি, যেটি ফ্লোর প্রাইস নামে পরিচিত। রবি আজিয়াটার ফ্লোর প্রাইস ছিল ৩০ টাকা। এই দামেই দীর্ঘদিন আটকে ছিল রবির শেয়ারের দাম।

গত ১৯ জানুয়ারি থেকে ধাপে ধাপে শেয়ারবাজার থেকে ফ্লোর প্রাইস প্রত্যাহার করে নেয় বিএসইসি। তারই অংশ হিসেবে বহুজাতিক রবি কাল থেকে ফ্লোর প্রাইসমুক্ত হতে যাচ্ছে। ফ্লোর প্রাইস উঠে গেলেও কোম্পানিটির শেয়ারের দামের উত্থান–পতনে স্বাভাবিক নিয়মে অনুযায়ী সীমা আরোপিত থাকবে। তাতে এক দিনে কোম্পানিটির শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ বাড়তে বা কমতে পারবে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *