লকডাউনের প্রথমদিনে সূচকের উত্থান; লেনদেন কম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সীমিত লকডাউনের প্রথম দিনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের উত্থান হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটাই কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বাজার সংশ্লিষ্টদের মতে, করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সারাদেশে ঘোষিত শাটডাউন বা কঠোর লকডাউনে সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। আজ সোমবার হতে সীমিত পরিসরে লকডাইন ঘোষণা করা হয়েছে। আগামী বৃহস্পতিবার হতে সাত দিনের কঠোর লকডাউন চলবে। বন্ধ থাকতে পারে শেয়ারবাজারও।

এখবর আসার পরে শেয়ারবাজারে আজকের লেনদেনে প্রভাব পড়েছে। আজ লেনদেনের পরিমাণ কমলেও সূচক বেড়েছে।

সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০২৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৭.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৭৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৩২৮ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৭৪০ কোটি ১৮ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৩১ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০৮টির, আর দর অপরিবর্তিত আছে ৩৩টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, কুইন সাউথ টেক্সটাইল, মালেক স্পিনিং মিলস, ডাচ-বাংলা ব্যাংক, আনোয়ার গালভানাইজিং, রিংসাইন টেক্সটাইল, জিবিবি পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ ও ড্রাগন সোয়েটার স্পিনিং মিলস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৯.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৩৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১০৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৫৫ লাখ টাকা। । গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছিল ২১৪ কোটি ১৮ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ম্যরিকাে বিডি ও রিংসাইন টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *