শেষদিন সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক সামান্য বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮৫ কোটি টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৬২১ কোটি ৯৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৯২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৫ পয়েন্টে।

গতকাল মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৬৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৯২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৮.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৪২টির। আর দর অপরিবর্তিত আছে ৩৩টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিএটিবিসি, ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, সিঙ্গার বিডি, বাটা সুজ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩৫১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০ টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৫২ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল গ্রামীনফোন লিমিটেড ও ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *