শেয়ারবাজারে দিনশেষে সূচক ও লেনদেনে বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেট প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন সূচকের উর্ধ্বমূখীতায় বেশির ভাগ শেয়ারের দর বেড়েছে। আর এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৮.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৯০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২১.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৮৩ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৬২৮ কোটি ৪ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেনের পরিমাণ ছিল ৫৫১ কোটি ৭০ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৩৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৬৪টির। আর দর অপরিবর্তিত আছে ৩৫টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লাফার্জ সুরমা সিমেন্ট, ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, ন্যাশনাল ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, রূপালী ব্যাংক, নাহি এ্যালুমিনাম কম্পোজিট, এক্সিম ব্যাংক, আলিফ ইন্ডাস্ট্রিজ ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮৭.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৬৪৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ৬১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ১৮০ কোটি ৯৮ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ব্যাংক এশিয়া ও ইষ্টার্ণ ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *