সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সিএসইতে লেনদেন বেড়েছে ১২.৯৪%

cse-logo-sস্টকমার্কেট :

বিগত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন বেড়েছে। গত ৫ কার্যদিবসে ৩০৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ১২ দশমিক ৯৪ শতাংশ । গত ২৭ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত সমাপ্ত সিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

এদিকে, সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ৩০৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৫ কার্যদিবসে মোট ২৬৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এ সপ্তাহে লেনদেন কমেছে ৩৪ কোটি ৮০ লাখ টাকা বা ১২.৯৪ শতাংশ। সিএসইর অন্যান্য সূচকের মত সার্বিক সূচক ৩৪৪ পয়েন্ট বা ১.৮৮ শতাংশ বেড়ে ১৮ হাজার ৬০৪ দাঁড়িয়েছে পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৮ হাজার ২৬০ পয়েন্ট।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬.৩১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩.৯০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭ দশমিক ৮৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৮৬ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এই সপ্তাহে কোম্পানির দর বাড়া কোম্পানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬৮টি। এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা কমে দাঁড়িয়েছে ১০১টিতে। এ সপ্তাহে দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এর আগের সপ্তাহে ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এই সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা ১৩৮টি ছিল। এ সপ্তাহে দর ১২০টিতে কমেছিল এবং অপরিবর্তিত থাকে ২৭টির।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *