সূচকের বড় পতনে কমেছে দিনের লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে কম হয়েছে। আর এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৬১ কোটি টাকার। আজ রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে দুই এক্সেচেঞ্জেই সব ধরণের সূচকের বড় পতন হয়েছে।

লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫.৪৮ পয়েন্ট কমে অবস্থান করে ২২৯৯ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৯৬৭ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেনের পরিমাণ ছিল ১০৫৪ কোটি ২৪ লাখ টাকা।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো= লংকাবাংলা ফাইন্যান্স, উত্তরা ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আইএফআইসি ব্যাংক, এক্সিম ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, আমরা নেটওয়ার্ক, মার্কেন্টাইল ব্যাংক, সিটি ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

ডিএসইতে আজ ৩৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৫টির। দর অপরিবর্তিত আছে ৩৫টির।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৫২৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির কমেছে ১৫৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এ দিন টাকায় লেনদেন হয়েছে ৪৯ কোটি ১০ লাখ টাকা। যা গত দিন ছিল ৫০ কোটি ৪১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে শাহজালাল ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *