সোনালী ব্যাংকে সাবেক এমডিসহ ৯ জনের ১৭ বছরের জেল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সোনালী ব্যাংকের সাড়ে ২৭ লাখ টাকা ঋণ জালিয়াতির মাধ্যমে আত্মসাতের দায়ে ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবীরসহ ৯ জনকে ১৭ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ বুধবার ঢাকার ৫ নম্বর বিশেষ দায়রা জজ আদালতের বিচারক মো. ইকবাল হোসেন এ রায় ঘোষণা করেন। মোট দুটি ধারায় এ সাজা দেয়া হয়েছে বল জানিয়েছের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) শওকত আলম। দুই ধারার সাজা একসঙ্গে চলার কারণে আসামিদের প্রত্যেককে ১০ বছর করে কারাগারে থাকতে হবে।

সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবীর ছাড়া সাজাপ্রাপ্ত অন্য আসামিরা হলেন, উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মাইনুল হক, ডিজিএম শেখ আলতাফ হোসেন, জিএম ননী গোপাল নাথ ও সফিজ উদ্দিন আহমেদ, এজিএম সাইফুল হাসান ও কামরুল হোসেন এবং প্যারাগন নিট কম্পোজিট লিমিটেডের এমডি সাইফুল ইসলাম রাজা ও পরিচালক আব্দুল্লাহ আল মামুন। তবে মামলার পাঁচ আসামি পলাতক। আজ রায় ঘোষণার সময় মাইনুল হক, সফিজ উদ্দিন, শেখ আলতাফ ও কামরুল হোসেন আদালতে উপস্থিত ছিলেন। বাকি পাঁচজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।

পিপি শওকত আলম জানান, অর্থ আত্মসাতের দায়ে তাদের প্রত্যেক আসামিকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড এবং ২৭ লাখ ৫০ হাজার ৬৮১ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে। ওই জরিমানা রাষ্ট্রের কোষাগারে জমা হবে। পাশাপাশি প্রতারণার দায়ে প্রত্যেককে সাত বছর কারাদণ্ড ভোগ করতে হবে এবং ৫০ হাজার টাকা করে জরিমানা দিতে হবে। জরিমানা অনাদায়ে আরো তিনমাস করে কারাদণ্ড ভোগ করতে হবে।

জালিয়াতির মাধ্যমে সোনালি ব্যাংকের ২৭ লাখ ৫০ হাজার ৬৮১ টাকা আত্মসাতের অভিযোগে ২০১৩ সালের ১ জানুয়ারি দুদকের উপ-সহকারী পরিচালক মুজিবুর রহমান রমনা মডেল থানায় মামলাটি করেন। তদন্ত শেষে ২০১৪ সালের ২২ মে আদালতে অভিযোগপত্র দেন দুদকের সহকারী পরিচালক মশিউর রহমান।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *