১৫ মাসের মধ্যে সর্বনিম্ন ডিএসই’র লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সবগুলো সূচকের বড় ধরণের পতন হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন কমে বিগত ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৩.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৫৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১১.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২২১৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৩৫ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫১৫ কোটি ২৯ লাখ টাকা। এর আগে ২০২১ সালের ৫ এপ্রিল ডিএসইতে ২৩৬ কোটি টাকার লেনদেন হয়েছিল। এরপরে আর এত কম লেনদেন আর কখনো হয়নি।

ডিএসইতে দিনভর ৩৮২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৪৪টির, আর দর অপরিবর্তিত আছে ১৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিএটিবিসি, বেক্স ফার্মা, কেডিএস এক্সেসরিজ, গ্রামীণফোন লিমিটেড, সান লাইফ ইন্স্যুরেন্স, এইচ আর টেক্সটাইল, ন্যাশনাল ব্যাংক, সোনালী পেপার এন্ড বোর্ড মিলস, স্কয়ার ফার্মা ও ওরিয়ন ইনফিউশন লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২১৪.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯টির, কমেছে ২৪৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৭০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইউনিয়ন ব্যাংক ও এইচ আর টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *