৪ কার্যদিবসে ডিএসইতে মূলধন এক হাজার কোটি টাকা বেড়েছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন প্রায় এক হাজার কোটি টাকা বেড়েছে। তবে এই সপ্তাহে সেখানে মোট লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৩৯ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৬২ কোটি টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৬.৯৭ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৪০৯ কোটি ৭৯ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৫২ কোটি ৪০ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ১৬.২৮ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২০৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৮.৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২২০৯ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৩.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৪৯ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪০১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩৭টির শেয়ার ও ইউনিটের দর। আর ৩৩টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬১ হাজার ৪১০ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬২ হাজার ৩৬৬ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৯৫৬ কোটি টাকা বা ০.১৩ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *