সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৫.৮৬ শতাংশ

low indexনিজস্ব প্রতিবেদক :

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে দুই হাজার ৭৮০ কোটি টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ৫৫ কোটি টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৫ দশমিক ৮৬ শতাংশ। এসময় বেড়েছে সবধরনের সূচক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জেও (সিএসই) বেড়েছে লেনদেন। এসময়ের মধ্যে বেড়েছে সবধরনের সূচক।

গত সপ্তাহে মোট লেনদেন হয়েছে দুই হাজার ৭৮০ কোটি চার লাখ টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন ছিল দুই হাজার ৫৫ কোটি ৫৬ লাখ টাকার। এসময়ের মধ্যে লেনদেন কমেছে ৭২৪ কোটি ৮৪ লাখ টাকা। ওই সময় ডিএসইএক্স সূচক বেড়েছে ৩৭ দশমিক শূন্য ৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১৪ দশমিক ২৮ পয়েন্ট। আর শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ৯ দশমিক ৩৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ২৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির লেনদেন ২ দশমিক ৯২ শতাংশ। ‘এন’ ক্যাটাগরি ১ দশমিক ৩৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির ১ দশমিক ৪৭ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৮টি কোম্পানির। দর কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। লেনদেন হয়নি দুটি কোম্পানির শেয়ার।

সিএসইতে বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৩৪৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন ছিল ৩১০ কোটি ৪১ লাখ টাকা।

সপ্তাহের ব্যবধানে ওই সময় সিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ৭১ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ৯৮ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে দশমিক ৯২ শতাংশ, সিএসআই সূচক কমেছে দশমিক ৯৪ শতাংশ ও সিএএসপিআই সূচক বেড়েছে দশমিক ৭৫ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭১টি কোম্পানির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৫ দশমিক ১৭ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির লেনদেন ১ দশমিক ৩৭ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ২ দশমিক ৩৬ শতাংশ, ‘জেড’ ক্যাটাগরির লেনদেন ১ দশমিক শূন্য ৭ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *