বিএসইসির কর অবকাশ সুবিধা প্রত্যাহার করলো এনবিআর

nrbনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) পাঁচ বছরের কর অবকাশ সুবিধা দিয়ে দুই বছর পরই তা প্রত্যাহার করে নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২৯ জুন পাস হওয়ায় নতুন অর্থবছরের বাজেটে কমিশনের আয়ের ওপর অবকাশ সুবিধা প্রত্যাহারের কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ফলে ২০২০ সাল পর্যন্ত বিভিন্ন স্ল্যাবে পাওয়া কর অবকাশ সুবিধার পরিবর্তে চলতি অর্থবছরের ১ জুলাই থেকেই শতভাগ আয়কর দিতে হবে কমিশনকে।

বিএসইসির কর অবকাশ সুবিধা প্রত্যাহার করে এনবিআরের দেয়া প্রজ্ঞাপনে বলা হয়, আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৪৪ ধারার উপধারা ৪-এর ‘বি’ ক্লজের প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুকূলে জারিকৃত প্রজ্ঞাপনটি রহিত করেছে। ২০১৭ সালের ১ জুলাই থেকে নতুন প্রজ্ঞাপন কার্যকর হবে।

শেয়ারবাজারের অবকাঠামো উন্নয়নের সক্ষমতা বাড়াতে ২০১৫ সালের ৩০ জুন প্রজ্ঞাপন জারি করে বিএসইসিকে পাঁচ বছরের জন্য ক্রমহ্রাসমান হারে কর অবকাশ সুবিধা দেয় এনবিআর।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৪৪ অধ্যায়ের ৪ (বি) অনুযায়ী সংস্থাটিকে প্রথম বছর অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছর শতভাগ কর রেয়াত, দ্বিতীয় বছর অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছর কমিশনকে তাদের আয়ের ওপর প্রদত্ত করের ৮০ শতাংশ রেয়াত সুবিধা দেয়া হয়। পরবর্তী তিন বছরের জন্য যথাক্রমে ৬০, ৪০ ও ২০ শতাংশ হারে রেয়াত সুবিধা দেয়া হয়। এর মধ্যে প্রথম দুই বছরের কর অবকাশ সুবিধা ভোগ করেছে বিএসইসি।

নতুন করে প্রজ্ঞাপন জারি করে এ সুবিধা বাতিল করায় পরবর্তী তিন বছরের কর অবকাশ সুবিধা পাচ্ছে না কমিশন। অর্থাৎ চলতি অর্থবছর থেকেই কমিশনকে তাদের আয়ের ওপর ২৫ শতাংশ হারে আয়কর পরিশোধ করতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *