শেয়ারবাজারে আইপিও বাড়ানোর তাগিদ মার্চেন্ট ব্যাংকার্সদের

BMBA_Logoস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে আইপিও বাড়ানোর তাগিদ দিয়েছে মার্চেন্ট ব্যাংকার্সদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ)।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এসব বলেন তারা।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি নাসির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ।

নাসির বলেন, “দেশে প্রায় ৬০টি মার্চেন্ট ব্যাংক আছে। আর আরজেএসসিতে প্রায় আড়াই লাখ কোম্পানির রেজিস্ট্রেশন নেওয়া আছে। কিন্তু তারপরেও বছরে মাত্র ১০-১২টি কোম্পানি শেয়ারবাজারে আসে।

“এক্ষেত্রে আবার কোনো কোম্পানির শেয়ারবাজারে আসতে ৩-৪ বছর সময় লাগে।”

এসময় লোভ ও আতঙ্ক থেকে বিনিয়োগকারীদের দূরে থাকার পরামর্শ দিয়েছেন বিএমবিএর ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ। তিনি বলেন, এটা হলে শেয়ারবাজার থেকে মুনাফা অর্জন করা সম্ভব।”

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কমিশনার অধ্যাপক স্বপন কুমার বালা।

স্বপন কুমার তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের আগে উদ্যোক্তাদের উদ্দেশ্য জেনে নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি বলেন, উদ্যোক্তাদের উদ্দেশ্যের উপর কোম্পানির ভালো-মন্দ নির্ভর করে। তাই বিনিয়োগের আগে তাদের সম্পর্কে জেনে নেওয়া উচিত। কারণ উদ্যোক্তাদের অসৎ উদ্দেশ্যের কারণে একটি গ্রুপের সবচেয়ে ভালো কোম্পানিটিও শেয়ারবাজারে এসে খারাপ হয়ে যায়। আর দুর্বল কোম্পানিগুলো ভালো হয়ে যায়।

তিনি জানান, “দেশে ৫৫-৬০টি মার্চেন্ট ব্যাংক বা ইস্যু ম্যানেজার থাকলেও হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান শেয়ারবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু আনছে। প্রত্যেকটি মার্চেন্ট ব্যাংকের জন্য আইপিওর জন্য ইস্যু জমা দেওয়া বাধ্যতামূলক হলেও অনেকে তাও করে না। অভিজ্ঞতার অভাবে ঘুরেফিরে কয়েকটি মার্চেন্ট ব্যাংক ইস্যু আনছে।”

স্টকমার্কেটবিডি.কম/এ/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *