কারখানায় ২৮ দিনের মধ্যে নতুন বিদ্যুৎ সংযোগ

bidaস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শিল্প কারখানায় বিনিয়োগকারীদের ২৮ দিনের মধ্যে বিদ্যুত সংযোগ দেবে সরকার; তাও অনলাইনে করা আবেদনের মাধ্যমে। সশরীরে আবেদনপত্র নিয়ে বিদ্যুত সংস্থাগুলোর কাছে দৌড়াতে হবে না ব্যবসায়ীদের। আগামী এক মাসের মধ্যে এ ব্যবস্থা নিশ্চিত করতে বিদ্যুত বিতরণকারী চার কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এ সমঝোতার আওতায় বিদ্যুত বিতরণকারীদের বিদ্যুত সংযোগসংক্রান্ত সেবা পাওয়া যাবে বিডার ওয়ান স্টপ সার্ভিস সেন্টার (ওএসএস) থেকে। মঙ্গলবার বিডার কার্যালয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি এবং ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির সঙ্গে এই সমঝোতা স্মারক সই হয়। এর আগে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) সঙ্গে বিডার সমঝোতা স্মারক সই হয়েছিল।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম, বিদ্যুত সচিব সুলতান আহমেদ, ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মইন উদ্দিন, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোঃ শফিক উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডা বিনিয়োগকারীদের ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বা এক দরজায় সেবার মাধ্যমে মোট ৩৫ সংস্থার ১৫৪টি সেবা দিতে কাজ করছে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে চালু হওয়া ওএসএসে এখন পর্যন্ত যুক্ত হয়েছে ২১টি সেবা। ৩৫টি সংস্থার মধ্যে ১৬টির সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বিডা। আরও ১৬টি সেবা ওএসএসের আওতায় আনার কাজ চলছে। ওএসএস বিধিমালায় কোন সেবা কত দিনে দিতে হবে, তা সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। না দিতে পারলে সেটি সংশ্লিষ্ট কর্মকর্তার চাকরির অসদাচরণ হিসেবে গণ্য হবে। বিধিমালায় বিদ্যুত সংযোগ ২৮ দিনের মধ্যে দেয়ার কথা রয়েছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, বিশ্বব্যাংকের সহজে ব্যবসা সূচক বা ইজ অব ডুয়িং বিজনেসে বিদ্যুত সংযোগ প্রাপ্তির ক্ষেত্রে বাংলাদেশের কিছু উন্নতি হয়েছে। তবে অবস্থা খুব একটা ভাল নয়। আগামী দিনগুলোয় বাংলাদেশ ভাল করবে। কারণ, বিদ্যুত বিভাগ এ ক্ষেত্রে উদ্যোগী। তিনি বলেন, ‘সবাইকে আমাদের তাগিদ দিতে হয়। বিদ্যুত বিভাগ উল্টো তৈরি হয়ে আমাদের তাগিদ দিচ্ছে।’

সিরাজুল ইসলাম আরও বলেন, সরকারী সংস্থার মধ্যে সমঝোতা হওয়া বড় কিছু নয়। জরুরী হলো সেবাটি দেয়া। এ ক্ষেত্রে এক মাসের মধ্যে সমঝোতা অনুযায়ী কার্যক্রম শুরু করা সম্ভব হবে বলে আশা রয়েছে। বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগকারীরা সহজে, কোন ঝক্কি ছাড়া তাড়াতাড়ি সেবা চান। এতে তাদের ব্যবসার খরচ কমে। তবে তিনি উল্লেখ করেন, কয়েকটি সংস্থার সঙ্গে সমঝোতা হলেও কয়েকটি সেবা এখনও অনলাইনে আসেনি।

বিদ্যুত সচিব সুলতান উদ্দিন বলেন, বিদ্যুত সংযোগ নিয়ে এখন আর সমস্যা নেই। আগামী ডিসেম্বরের মধ্যে শতভাগ বিদ্যুতায়ন হবে। এখন নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুত সরবরাহে জোর দেয়া হচ্ছে। তিনি বলেন, ‘একটা সময় মানুষ ভুলেই যাবে যে বিদ্যুত নিয়ে কোন সমস্যা ছিল।’

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *