অনলাইন ব্যাংকিং লেনদেন কমেছে আগস্টে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মানুষ ঘরের বাইরে যাওয়া শুরু করার ফলে অধিকাংশ অনলাইন ব্যাংকিং চ্যানেলে লেনদেন জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে কমে গেছে। একমাত্র ইন্টারনেট ব্যাংকিংয়ে লেনদেন বেড়েছে।

জুলাইয়ের তুলনায় আগস্ট মাসে ই-কর্মাসে লেনদেন কমেছে ১ দশমিক ৫২ বিলিয়ন টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যানে বলা হয়েছে, জুলাই মাসের সঙ্গে তুলনা করলে দেখা যায়, আগস্টে মোবাইল ব্যাংকিং লেনদেন কম হয়েছে ৩৪ শতাংশ।

অটোমেটেড টেলার মেশিনে (এটিএম) লেনদেন জুলাই মাসে ১৭৩ দশমিক ৪ বিলিয়ন টাকা হলেও ৪৫ দশমিক ১ বিলিয়ন কমে আগস্টে লেনদেন হয়েছে ১২৮ দশমিক ৩ বিলিয়ন টাকা। পয়েন্ট অব সেল মেশিনে লেনদেন ১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১ দশমিক ৮ বিলিয়ন টাকায়।

আগস্ট মাসে আন্তঃব্যাংক লেনদেন ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) এবং রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্ট (আরটিজিএস) লেনদনও জুলাইয়ের তুলনায় কম হয়েছে।

আগস্ট মাসে ইএফটি লেনদেন হয়েছে ২১৬ দশমিক ৬ বিলিয়ন টাকা। জুলাইয়ে লেনদেনের পরিমান ছিল ২৭১ দশমিক ৮ বিলিয়ন টাকা। লেনদেন কমে গেছে ৫৫ দশমিক ২ বিলিয়ন টাকা। একইভাবে আগস্টে আরটিজিএস লেনদেন হয়েছে ১ দশমিক ৭১ ট্রিলিয়ন টাকা। জুলাই মাসে লেনদেনর পরিমান ছিল ১ দশমিক ৭৬ ট্রিলিয়ন টাকা।

একমাত্র ইন্টারনেট ব্যাংকিংয়ে লেনদেন আগস্টে ৫ দশমিক ৫ বিলিয়ন টাকা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ বিলিয়ন টাকায়। জুলাইয়ে ইন্টারনেট ব্যাংকিংয়ে লেনদেন হয়েছিল ৬২ দশমিক ৫ বিলিয়ন টাকা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *