অনেক দেশে বন্ড মাকের্টকেই বেশী গুরুত্ব দেয়া হয় : সালমান এফ রহমান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান বলেন, আমাদের ক্যাপিটাল মাকের্ট এর একটি অসঙ্গতি হলো ইক্যুইটি মাকের্ট আছে কিন্তু বন্ড মাকের্ট ছিল না। যেখানে বিশ্বের অনেক দেশে বন্ড মাকের্টকেই বেশী গুরুত্ব দেয়া হয় এবং বেশ বড়, সেখানে আমদের দেশে এখন এই বন্ড মাকের্ট শুরু হলো ।

আজ বৃহস্পতিবার চিটাগং স্টক এক্সচেঞ্জ লি. (সিএসই) এর ঢাকাস্থ নিকুঞ্জ কার্যালয়ে বেক্সিমকো গ্রীন-সুকুক আল ইসতিসনার ট্রেডিং শুরু উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, বিএসইসি এর নতুন চেয়ারম্যান এবং কমিশন এর নেতৃত্বে শেয়ারবাজারে ইতিমধ্যে নতুন নতুন প্রোডাক্ট এসেছে এবং সামনে আরো আসবে । আজ সুকুক এর ট্রেড শুরু হলো ভবিষ্যৎ এ আরো নতুন নতুন বন্ড আসবে । বেসরকারী খাতের জন্য এটা সূখবর এবং ইতিমধ্যে সরকারী খাতের বন্ডও এসেছে ।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ২০৪১ সালের লক্ষ্য অর্জনে এই বন্ড মাকের্ট অর্থায়নে যথেষ্ট সহায়ক হবে। সিএসইকে ধন্যবাদ যে তারা বেশ ভালো ভালো উদ্যোগ এর সাথে জড়িত আছে এবং সামনেও আরো থাকবে আশা করি। এছাড়া কমোডিটি এক্সচেঞ্জ নিয়ে সিএ্সই কাজ শুরু করেছে এবং সামনে আমরা এর সুফল দেখতে পাবো । বাংলাদেশ হলো র কটন এর জন্য বিশ্বে দ্বিতীয় এবং আমাদের আরো অনেক কমোডিটি বিশ্বের দরবারে ভালো করছে, আশা করছি এই কমোডিটি মাকের্টও অর্থনীতিকে সমৃদ্ধ করবে । আমাদের এসজিডি এর লক্ষ্যে পৌঁছানোর জন্যে এই বন্ড এবং কমোডিটি সুদৃরপ্রসারী ভূমিকা রাখবে । সিএসই-এর আগামী পথচলায় শুভ কামনা করছি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেক্সিমকো লি. এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ওসমান কায়সার চৌধুরী, সিটি ব্যাংক ক্যাপিটাল এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মো. এরশাদ হোসাইন, সিএসইর সম্মানিত চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম, জনাব মো. লিয়াকত হোসেন চেীধুরী, এফসিএ, এফসিএমএ, জনাব মো. রেজাউল ইসলাম এবং ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) জনাব মো. গোলাম ফারুক ।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *