ব্যবসায়ীদের সাথে বৈঠকে মোদী

sensexনিজস্ব প্রতিবেদক :

চীনের অর্থনীতি নিয়ে উদ্বেগের জেরে গত ১৫ মাসের তলানিতে নেমে গেছে সেনসেক্স। ফলে সোমবার ২৫ হাজারের ঘর থেকে পিছলে তার জায়গা হল ২৪ হাজারের ঘরে।

৩০৮ পয়েন্ট পড়ে দিনের শেষে সেনসেক্স দাঁড়ায় ২৪,৮৯৩.৮১ পয়েন্টে। গত ২০১৪ সালের ২৬ মে কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে সেনসেক্স এ পর্যন্ত যতটা উঠেছিল, এ দিনের পতনের জেরে কার্যত তার সবটাই ধুয়ে মুছে গেল। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ সূচক নিফটি-ও নেমেছে ৭৬০০ অঙ্কের নীচে, যা গত ১৩ মাসে সবচেয়ে কম।

বাজারের মন্দা টেনে নামিয়েছে টাকাকেও। টাকা ৩৬ পয়সা কমায় এক ডলার হয়েছে ৬৬.৮২ টাকা। গত দু’বছরে এত নীচে নামেনি ভারতের মুদ্রা।

চীনের আর্থিক সঙ্কট এবং আমেরিকা সুদ বাড়ালে তার প্রভাব ভারতের শেয়ার বাজারে কতটা পড়বে, তা নিয়ে আলোচনার জন্য মঙ্গলবার দেশের প্রথম সারির শিল্পপতি, ব্যাঙ্কার ও অর্থনীতিবিদদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লন্ডন সফরের আগে অর্থনীতির হাল খতিয়ে দেখতেই এই বৈঠক।

বৈঠকে রিলায়্যান্সের মুকেশ অম্বানী, টাটা গোষ্ঠীর সাইরাস মিস্ত্রি, আরবিআই গভর্নর রঘুরাম রাজন, নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান পানাগড়িয়া, এসবিআই চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচার্য-সহ অনেকেই উপস্থিত থাকবেন।

সূত্র : ইন্ডিয়া টাইমস ও আনন্দবাজার

স্টকমার্কেটবিডি.কম/এম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *