আন্তজার্তিক পুরুষ্কার পেল তালিকাভুক্ত ৪ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

safaনিজস্ব প্রতিবেদক :

কর্পোরেট সুশাসন ও সর্বোত্তম বাৎসরিক প্রতিবেদনের জন্য সার্কভুক্ত দেশের ৪৬ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা)। এছাড়া আরও ৪১ প্রতিষ্ঠানকে সার্টিফিকেট অব মেরিট অর্জন পুরস্কার দিয়েছে সংগঠনটি। ১৩ ক্যাটাগরিতে ২০১৫ সালের আর্থিক প্রতিবেদন থেকে বাছাই করে এ পুরস্কার দেয়া হয়।

গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ পুরস্কার বিতরণ করেন। স্বাগতিক হিসেবে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্স অব বাংলাদেশ (আইসিএবি) এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীর, সাফা সভাপতি এএসএম নাইম ও আইসিএ আদিব হোসেন প্রমুখ।

পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাংলাদেশের ১০, শ্রীলঙ্কার ২৭, পাকিস্তানের ৭ এবং ভারতের ২টি প্রতিষ্ঠান রয়েছে।

বাংলাদেশের পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- আর্থিক সেবাখাতে আইডিএলসি ফাইনান্স লিমিডেট এবং লংকাবাংলা ফাইনান্স লিমিটেড। বেসরকারি উন্নয়ন সংস্থার মধ্যে উদ্দীপন প্রথম, ব্র্যাক রানার আপ ও সাজেদা ফাউন্ডেশন দ্বিতীয় রানার আপ নির্বাচিত হয়।

ব্যাংকিং খাতে ৫টি প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশের প্রাইম ব্যাংক প্রথম ও ইউনাইডেট কমার্সিয়াল ব্যাংক দ্বিতীয় পুরস্কার পায়। কর্পোরেট সুশাসনের জন্য আইডিএলসি ফিনান্স প্রথম এবং প্রাইম ব্যাংক দ্বিতীয় পুরস্কার পায়। এছাড়া ব্যাক্তিখাতে বাংলাদেশের ইনফ্রাসট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) প্রথম পুরস্কার পেয়েছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, দেশে ১৬ কোটি মানুষের বসবাস। যেখানে শ্রীলঙ্কায় দুই তৃতীয়াংশ কম হওয়ার পরেও পুরস্কার প্রাপ্তিতে তারা এগিয়ে। এ বিষয়টি কর্পোরেট সুশাসন প্রতিষ্ঠার জন্য অনুকরনীয়। এ জন্য সুশাসন এবং সঠিক হিসাব বিদ্যা জরুরী।

বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ফজলে কবীর বলেন, বিনিয়োগ ও আর্থিক অন্তর্ভুক্তিতে আর্থিক সুশাসন অত্যন্ত জরুরি। শেয়ার বাজারে বিনিয়োগের ক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানের আর্থিক ফলাফলের ওপর নির্ভর করে। ফলে এখানে সুশাসনের বিকল্প নেই। আর্থিক স্বচ্ছতার জন্য প্রিনান্সিয়াল রিপোর্টিং আইন এরই মধ্যে পাস হয়েছে। রিপোর্টং কাউন্সিল গঠন করে বিষয়টি বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *