উত্তরা ফাইন্যান্সের নতুন চার পরিচালক নিয়োগ দিল বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আমানতের টাকা প্রতিষ্ঠানের হিসাবে জমা না করে নিজের মতো ব্যবহারসহ বিভিন্ন অনিয়মের দায়ে অবশেষে উত্তরা ফাইন্যান্সের পরিচালনা বোর্ড ভেঙে দিল কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বুধবার প্রতিষ্ঠানটির মূল উদ্যোক্তা উত্তরা গ্রুপ সংশ্লিষ্ট ৫ পরিচালককে অপসারণ করা হয়েছে। একই দিনে চারজন পরিচালক নিয়োগ করেছে বাংলাদেশ ব্যাংক।

অপসারণের তালিকায় রয়েছেন- চেয়ারম্যানের দায়িত্বে থাকা রাশেদুল হাসান, উত্তরা গ্রুপের চেয়ারম্যান ও প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান মতিউর রহমান, পরিচালক কাজী এমদাদ হোসাইন, উত্তরা গ্রুপের পরিচালক জাকিয়া রহমান ও নাঈমুর রহমান।

নতুন নিয়োগ পাওয়া পরিচালকরা হলেন- অবসরোত্তর ছুটিতে থাকা মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান, ড. মো. মনির চৌধুরী বিপিএম (বার), সাবেক রাষ্ট্রদূত মাহবুব উজ-জামান ও মোহাম্মদ সালাহউদ্দিন চৌধুরী এফসিএ।

এক অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানটির ২০১৯ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণীর ওপর পরিদর্শন করে বিভিন্ন অনিয়ম পায় বাংলাদেশ ব্যাংক। এ ঘটনায় তখনকার এমডি এস এম শামসুল আরেফিনকে গত ২৩ জুন অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, কেন্দ্রীয় ব্যাংকের দীর্ঘ তদন্ত শেষে উত্তরা ফাইন্যান্সের পাঁচ পরিচালককে অপসারণ করা হয়েছে। আপাতত পরিচালনা বোর্ড ভেঙে নতুন করে গঠন করা হচ্ছে। এসব পরিচালকের বিরুদ্ধে আরও কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা, সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *