ঋণের বিপরীতে মূলধন বাড়ানোর নির্দেশ ব্যাংকগুলোকে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাণিজ্যিক ব্যাংকগুলোর ঝুঁকির মাত্রা কমানো ও সক্ষমতা বাড়ানোর জন্য মূলধন সংরক্ষণের হার বৃদ্ধির বাধ্যবাধকতা আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আগামী বছর থেকে ঋণের বিপরীতে ৩ শতাংশ মূলধন রাখতে হবে। আগামী বছর থেকে এ হার বাড়ানোর প্রস্তুতি নিতে হবে। ২০২৩ সাল থেকে প্রতি বছর এ হার শূন্য দশমিক ২৫ শতাংশ হারে বাড়বে। ২০২৬ সালের মধ্যে ঋণের বিপরীতে ৪ শতাংশ মূলধন রাখতে হবে।

এ বিষয়ে বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তের ফলে ব্যাংকিং খাতের সক্ষমতা বাড়বে। কিন্তু বর্তমানে ব্যাংকগুলোর যে নেতিবাচক অবস্থা রয়েছে তাতে অনেক ব্যাংকের পক্ষেই ওই হারে মূলধন রাখা সম্ভব হবে না। তখন বাধ্য হয়ে ব্যাংকগুলোকে ঋণ বিতরণ কমাতে হবে। ঋণ বিতরণ কমলে অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়বে। তবে আমদানি ব্যয় কমবে। এসব বিষয়ে কেন্দ্রীয় ব্যাংককে সতর্ক থাকতে হবে।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, ঋণ ও সম্পদের অনুপাত বাড়লে ব্যাংকগুলোর বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে আমদানি কমবে। পাশাপাশি সামগ্রিক আর্থিক খাতে স্থিতিশীলতা বাড়বে। বাড়বে ব্যাংকগুলোর মূলধনের গুণগত মান। এতে অপ্রত্যাশিত ক্ষতির বিপরীতে ব্যাংকগুলোর ঝুঁকি মোকাবিলার সক্ষমতাও বাড়বে।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *