ঋণের শর্তের অগ্রগতি নিয়ে আইএমএফ মিশনের বৈঠক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশকে দেওয়া ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণসহায়তার শর্ত পূরণের অগ্রগতি নিয়ে আলোচনার জন্য ঢাকায় এসেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) স্টাফ কনসালটেশন মিশন। আইএমএফের ছয় থেকে আট সদস্যের এ মিশনের নেতৃত্বে থাকবেন সংস্থাটির এশিয়া ও প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দ। তবে তিনি কয়েক দিন পর যোগ দেবেন দলের সঙ্গে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সফরকারী আইএমএফ মিশনটি আজ মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করবে। মিশনটি ২৫ এপ্রিল থেকে আগামী ২ মে পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে বৈঠক করবে।

বাংলাদেশকে দেওয়া ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদনের প্রায় তিন মাস পর ঋণের শর্তের অগ্রগতি নিয়ে আলোচনার জন্য মিশনটি ঢাকায় এসেছে।

আইএমএফ গত ৩০ জানুয়ারিতে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে। এর তিন দিন পরই প্রথম কিস্তিতে ছাড় করেছে ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার। ২০২৬ সাল পর্যন্ত সাড়ে তিন বছরে সাত কিস্তিতে দেবে পুরো অর্থ।

অর্থ বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, ঋণের দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের আগে শর্ত পূরণের বিষয়টি পর্যালোচনা করতে আইএমএফের একটি দল আসবে আগামী সেপ্টেম্বরে। সাধারণত প্রতিটি বাজেট ঘোষণার আগে বাজেট–সহায়তা নিয়ে আলোচনা করতে আইএমএফের একটি মিশন ঢাকায় আসে। তবে এবার বাজেট–সহায়তার পাশাপাশি ঋণের শর্ত পূরণের বিষয়গুলোও আলোচনায় আসবে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *