এক হাজার কোটি টাকা ছাড়ালো ডিএসই’র লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ বেড়ে এক হাজারের বেশি হয়েছে। এদিন সেখানে সূচকের পতন ছিল। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ১০২১ কোটি ৩৪ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৯৭৬ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৪০ পয়েন্টে। আর ডিএসই সূচক ২.৩৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫৯০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৮৮টির। আর দর অপরিবর্তিত আছে ৩৫টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – সামিট পাওয়ার, লাফার্জ হোলসিম সিমেন্ট, খুলনা পাওয়ার কোম্পানি, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল টিউবস, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো ও ইন্দো বাংলা ফার্মা লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৫০৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৯০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৭০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫১ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে ডাচ বাংলা ব্যাংক ও ব্যাংক এশিয়া লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *