করপোরেটে এমবিএ ডিগ্রিধারীদের নিয়ে ইলন মাস্কের ক্ষোভ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

আমেরিকার টেসলা ও স্পেসএক্সের সিইও ইলন মাস্ক সম্প্রতি স্ট্রিট জার্নালের সিইও কাউন্সিলের বার্ষিক শীর্ষ সম্মেলনে করপোরেট প্রতিষ্ঠানগুলোতে এমবিএ ডিগ্রিধারীদের আধিক্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, এসব প্রতিষ্ঠানে অতিরিক্ত এমবিএ ডিগ্রিধারী থাকায় সৃজনশীলতার ঘাটতি দেখা দিয়েছে।

তাই তিনি কোম্পানিগুলোকে স্প্রেডশিটের ওপর থেকে নজর সরিয়ে, বোর্ডরুম থেকে বেরিয়ে কারখানার ফ্লোরে নেমে আসার জন্য উৎসাহিত করেন।

ইলন মাস্ক বলেন, আমার মনে হয় অনেক বেশি এমবিএধারী লোকেরা কোম্পানি চালাচ্ছেন। আমেরিকার এমবিএ-করণ (এমবিএ-আইজেশন) (সমস্যা) রয়েছে। আমি মনে করি, এটা সম্ভবত দারুণ ব্যাপার নয়। পণ্য বা পরিসেবার দিকেই আরও মনোনিবেশ করা উচিত। বোর্ড সভা, আর্থিক বিষয়াদিতে কম সময় দেয়া উচিত।

তবে অনেক বিজনেস স্কুলের কর্তারা ইলন মাস্কের সঙ্গে মোটেও একমত হতে পারছেন না। তারা বরং পাল্টা প্রতিক্রিয়ায় বলেছেন, এমবিএ প্রোগ্রামগুলোতে যা পড়ানো হয় এবং যা বাস্তবতা তা ইলন মাস্কের কথার সঙ্গে মেলে না। যেকোনো সময়ের চেয়ে বর্তমানে অনেক বেশি গ্র্যাজুয়েট এখন ওয়ালস্ট্রিটের বদলে উদ্যোগ ও প্রযুক্তির দিকে ঝুঁকছে।

স্ট্যানফোর্ড গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেসের ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক রবার্ট সিগেল বলেন, ইলন মাস্ককে আমি অত্যন্ত শ্রদ্ধা করি। তবে তিনি এমবিএ-র ওপর যেভাবে দোষ চাপিয়েছেন সেটি ভুল। ব্যবসায়ী নেতাদের কীসে বেশি নজর দেয়া উচিত এ বিষয়ে তিনি সঠিক কথাই বলেছেন। কিন্তু এমবিএ সম্পর্কে তার বক্তব্য সম্পূর্ণ ভিত্তিহীন।

সূত্র: ওয়ালস্ট্রিট জার্নাল

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *