করপোরেট করছাড়ে শর্ত প্রত্যাহার চাইছে বিএপিএলসি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করের ক্ষেত্রে শর্ত সাপেক্ষে ছাড় দেয়া হয়েছে। করছাড়ের ক্ষেত্রে শর্তারোপকে বাস্তবসম্মত নয় উল্লেখ করে এর প্রত্যাহার চাইছে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি)। এছাড়া শ্রমিক তহবিল, আমানতের সুদের ওপর কর, রফতানি পণ্যে উৎসেকর ও লভ্যাংশের ওপর দ্বৈত কর ইস্যুতে বিএপিএলসির পক্ষ থেকে সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে চিঠি পাঠানো হয়েছে।

বিএপিএলসির প্রেসিডেন্ট এম আনিস উদ দৌলা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, অর্থ বিল ২০২২-এ সব ধরনের প্রাপ্তি ও আয় অবশ্যই ব্যাংক স্থানান্তরের মাধ্যমে গৃহীত হতে হবে এবং ১২ লাখ টাকার অতিরিক্ত ব্যয় ও বিনিয়োগ অবশ্যই ব্যাংক স্থানান্তরের মাধ্যমে সম্পাদন করার শর্তে তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করে আড়াই শতাংশ ছাড় দেয়া হয়েছে।

দেশের অর্থনৈতিক কার্যক্রমের প্রকৃতি, লেনদেনের ধরন, নগদ অর্থনীতির আকার, ব্যাংকের প্রাপ্যতা, ডিজিটাল অর্থের ব্যবহার এবং সার্বিক আর্থসামাজিক পরিস্থিতি বিবেচনায় এ ধরনের শর্তারোপকে বাস্তবসম্মত নয় বলে মনে করছে বিএপিএলসি। যেসব কোম্পানি সরাসরি খুচরা পর্যায়ের গ্রাহকদের কাছে পণ্য বিক্রি করে কিংবা যাদের রিটেইল চেইন ব্যবসা রয়েছে কিংবা কৃষিসম্পর্কিত ব্যবসায় যাদের সম্পৃক্ততা রয়েছে তাদের পক্ষে ব্যাংকের মাধ্যমে সব ধরনের লেনদেন সম্পন্ন করার শর্ত পরিপালন করা সম্ভব হবে না।

অন্যদিকে, পরিবহন, ক্ষুদ্র কেনাকাটা, অস্থায়ী শ্রমিকের বেতন, যাতায়াত ভাড়া, কৃষিভিত্তিক কাঁচামাল সরাসরি কৃষকদের কাছ থেকে সংগ্রহের ক্ষেত্রেও ব্যাংকের মাধ্যমে লেনদেন করা সম্ভব নয়। এসব বিষয় বিবেচনায় করপোরেট করছাড় পাওয়ার ক্ষেত্রে আরোপিত শর্ত প্রত্যাহারের অনুরোধ জানিয়েছে বিএপিএলসি।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *