কৃষিঋণ পুনঃতফসিলে বিশেষ সুবিধা দিল বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

স্বল্পমেয়াদি কৃষিঋণ পুনঃতফসিলে বিশেষ সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কোনো ধরনের ডাউন পেমেন্ট ছাড়াই কৃষিঋণ পুনঃতফসিলের সুযোগ দেয়া হয়েছে। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত কৃষকরা খেলাপি হওয়া ঋণ পুনঃতফসিলের এ সুবিধা পাবেন। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ডাউন পেমেন্ট গ্রহণের শর্ত শিথিল করে স্বল্পমেয়াদি কৃষিঋণ পুনঃতফসিলের তারিখ থেকে ছয় মাস গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ তিন বছর মেয়াদে পুনঃতফসিল করা যাবে। ক্ষেত্রবিশেষে বিনা ডাউন পেমেন্টেও এ ধরনের ঋণ পুনঃতফসিল করা যাবে।

ঋণ পুনঃতফসিলের পর এ খাতের ঋণগ্রহীতাদের কোনো অর্থ নতুনভাবে জমা ব্যতিরেকেই পুনরায় নতুন ঋণ প্রদান করা যাবে। এছাড়া সার্টিফিকেট মামলা চলাকালে গ্রাহকের সঙ্গে সমঝোতার (সোলেনামা) মাধ্যমে মামলা স্থগিত বা নিষ্পত্তিপূর্বক ঋণ পুনঃতফসিল করা যাবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, এর আগে পুনঃতফসিলকৃত স্বল্পমেয়াদি কৃষিঋণের ক্ষেত্রেও এসব সুবিধা প্রযোজ্য হবে।

কৃষিঋণের জন্য দেয়া বিশেষ এ সুবিধার কারণ উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়, বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে আন্তর্জাতিক বাজারে বিভিন্ন কৃষি উপকরণের মূল্য ও পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় আমদানি মূল্য বৃদ্ধি পেয়েছে। দেশের অভ্যন্তরীণ বাজারে কৃষি পণ্যগুলোর মূল্যবৃদ্ধি রোধ করার জন্য এ খাতের উদ্যোক্তাদের উৎপাদন কার্যক্রমে আরো গতিশীলতা আনার প্রয়োজনীয়তা রয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, পরিস্থিতিতে কৃষি খাতের উদ্যোক্তাদের ঋণ পরিশোধ সহজ করা এবং এ খাতে স্বাভাবিক ঋণ প্রবাহ বজায় রাখার লক্ষ্যে স্বল্পমেয়াদি কৃষিঋণ পুনঃতফসিলীকরণের ক্ষেত্রে নতুন নির্দেশনা অনুসরণ করা হবে

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *