কৃষির সংগে শিল্প বিপ্লব ঘটাতে সরকার কাজ করে যাচ্ছে : রেলমন্ত্রী

nurulস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রেলপথমন্ত্রী এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি বলেছেন ইতিমধ্যে আমরা খাদ্যে স্বয়ংসম্পন্নতা অর্জন করেছি। জাতিসংঘ কর্তৃক নির্ধারিত মিলিনিয়াম ডেভলাপমেন্ট গোল্ডের যে ১৫টি সূচক ছিল তাও অর্জন করতে পেরেছি। বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়। একটি মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বের দরবারে পরিচিতি লাভ করেছে। কৃষির সংগে শিল্প বিপ্লব ঘটাতে সরকার কাজ করে যাচ্ছে।

আজ বৃহস্পতিবার দুপুরে দেবীগঞ্জ উপজেলায় সদ্য চুক্তি সম্পাদিত অর্থনৈতিক অঞ্চল এলাকা পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। মন্ত্রী আরও বলেন. এখনও আমরা পুরোপুরি কৃষির ওপরই নির্ভরশীল। এ থেকে আমরা ধিরে ধিরে শিল্পের দিকে এগিয়ে যাচ্ছি। বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে আমাদের শিল্প বিপ্লব ঘটাতে হবে। এর প্রধান কারণ দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে শিল্প-কল কারখানা গড়ে উঠছে। কিন্তু জমির পরিমান একই আছে। এতে করে কৃষি জমির পরিমান কমে যাচ্ছে।

এভাবে বিক্ষিপ্তভাবে শিল্প-কলকারখানা গড়ে উঠলে কৃষি জমি কমে গিয়ে খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। এটা যাতে না হয় তার জন্য দেশের বিভিন্ন এলাকায় আলাদাভাবে অর্থনৈতিক অঞ্চল করা হচ্ছে।

পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান, দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান, উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশতি, উপজেলা আওয়ামীলীগের সভাপতি গিয়াস উদ্দীন চৌধুরী, সাধারণ সম্পাদক হাসনাত জামান চৌধুরী জজ উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *