কেনা হচ্ছে ৩০ লাখ টন জ্বালানি তেল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২৪ সালের জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) মাধ্যমে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত থেকে ১৫ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করা হবে। একই সঙ্গে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ১৫ লাখ ৬৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোট ৩০ লাখ ৬৫ হাজার টন জ্বালানিতে ব্যয় হবে প্রায় ২৬ হাজার কোটি টাকা।

গতকাল বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় জ্বালানি তেলসহ মোট ১৭টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, ২০২৪ সালে বিপিসি সৌদি আরামকো থেকে ৮ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে।

এতে ব্যয় হবে ৬ হাজার ৪০৭ কোটি টাকা। এ ছাড়া সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির এডিএনওসি থেকে ৭ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে। এতে খরচ ধরা হয়েছে ৫ হাজার ৮০৮ কোটি টাকা। আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ায় ১৫ লাখ ৬৫ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল আমদানিরও অনুমোদন দেওয়া হয়েছে। ১৩ হাজার ৫৯৯ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে ২০২৪ সালে এ তেল আমদানি করবে বিপিসি।

স্টকমার্কেটবিডি.কম//////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *