গত সপ্তাহে ৪টি কোম্পানির লভ্যাংশ ঘোষণা

dividendস্টকমার্কেট ডেস্ক :

গত ৯ থেকে ১৩ জুলাই পর্যন্ত সমাপ্ত সপ্তাহে শেয়ারবাজারে তালিকাভুক্ত দুটি বিমা, একটি টেলিযোগাযোগ  নন-ব্যাংকিং আর্থিক খাতের চারটি কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে।  কোম্পানিগুলো হলো : লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,  গ্রামীণফোন কোম্পানি লিমিটেড ও পিপলস লিজিং ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

সন্ধানী লাইফ :

ডিএসই সূত্র জানায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।

৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে এই লভ্যাংশ দিয়েছে বিমাটি। আগামী ২৫ সেপ্টেম্বর বিমার বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ২০ আগষ্ট।

উক্ত বছরে বিমাটির শেয়ার প্রতি আয় (ইপিএস) এসেছে ১.৬৮ টাকা। আর শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (ন্যাভ) দাঁড়িয়েছে ২১.৫৬ টাকা। আগের বছর ২০১৫ সালে বিমাটি ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়।

মেঘনা লাইফ :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।

ডিএসই সূত্র জানায়, গত বুধবার অনুষ্ঠিত বোর্ড সভায় ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে এই লভ্যাংশ দিয়েছে বিমাটি।

আগামী ২৮ সেপ্টেম্বর বিমার বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ২ আগষ্ট। আগের বছর ২০১৫ সালে ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়। ২০১৪ সালে এই লভ্যাংশ ছিল ১৩ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস।

গ্রামীণফোন :

টেলিযোগাযোগ খাতের কোম্পানি গ্রামীণফোন কোম্পানি লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানিটি ১০৫ শতাংশ হারে নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে। অথ্যাৱ একজন শেয়ারহোল্ডার ১০ টাকার শেয়ারে লভ্যাংশ পাবেন সাড়ে ১০ টাকা।

সূত্র জানায়, ৩০ জুন ২০১৭ পর্যন্ত ছয় মাসের এই অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

চলতি ২০১৭ জানুয়ারি- জুন পর্যন্ত কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য (ন্যাভ) দাড়িয়েছ ২৬. ৫৯ টাকা পয়সা। যা গত বছর ২০১৬ সালের এই সময়ে ছিল ২৪. ৭৪  টাকা।  জানুয়ারি-জুন ২০১৭ কোম্পানির শেয়ার প্রতি আয় ১০.৭২ টাকা। যা গত বছর ২০১৬ সালের এই সময়ে ছিল ৭.৯২ টাকা ।

একই সময় কোম্পানির এনওসিএফপিএস ২৩ .২৩ টাকা। যা গত বছর ২০১৬ সালের এই সময়ে ছিল ১৩.৫৬ টাকা । অন্তবর্তীকালীন লভ্যাংশের জন্য আগামী ২ আগস্ট কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে।

পিপলস লিজিং ফাইন্যান্স :

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি পিপলস লিজিং ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ট ঘোষণা করেছে।

সূত্র জানায়, ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে এই ঘোষণা দিয়েছে পিপলস লিজিং। আগামী ১৯ সেপ্টেম্বর বিমার বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ৭ আগষ্ট।

উক্ত বছরে বিমাটির শেয়ার প্রতি আয় (ইপিএস) এসেছে ১.৭৩ টাকা। আর শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (ন্যাভ) দাঁড়িয়েছে ১০.৮৮ টাকা। সর্বশেষ কোম্পানিটি ২০১৪ সালে এ আর্থিক কোম্পানিটি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। পরের বছর ২০১৫ সালে কোম্পানিটি নো ডিভিডেন্ট দেয়।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/মোদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *