জেএমআই হসপিটাল রিকুইজিটের শেয়ারের দ্রুতই শেষ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নিলামে মাত্র পাঁচ সেকেন্ডে বিক্রি হয়ে গেল ৮৮ লাখ শেয়ার। এটি ঘটেছে বুকবিল্ডিং পদ্ধতিতে অনুষ্ঠিত জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং কোম্পানির শেয়ারের নিলামে। মাত্র পাঁচ সেকেন্ডে নিলামের জন্য নির্ধারিত শেয়ার বিক্রি হয়ে যাওয়ায় অধিকাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীই আবেদন করেও কোনো শেয়ার পাননি। তাই গতকাল সোমবার শেয়ারবাজারজুড়ে এ নিয়ে ছিল নানা আলোচনা–সমালোচনা।

সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, ৯ জানুয়ারি বিকেল পাঁচটায় জেএমআই হসপিটালের শেয়ারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশের নিলাম শুরু হয়। বুকবিল্ডিং পদ্ধতির নিয়ম অনুযায়ী, নিলামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে বিক্রির জন্য ৮৮ লাখ ২৩ হাজার ৫২০টি শেয়ার বরাদ্দ ছিল। ৯ থেকে ১২ জানুয়ারি বিকেল পাঁচটা পর্যন্ত টানা ৭২ ঘণ্টা এ নিলাম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এতে অংশ নেওয়ার জন্য ৩৮৫টি প্রতিষ্ঠান নিলাম শুরুর আগেই অর্থ জমা দেয়। এমনকি নিলামে অংশ নিয়ে শেয়ারের ক্রয়াদেশও দেয়। কিন্তু বেশির ভাগ প্রতিষ্ঠানকেই শেষ পর্যন্ত হতাশ হতে হয়। কারণ সব প্রক্রিয়া অনুসরণের পরও শেয়ার পায়নি বেশির ভাগ প্রতিষ্ঠান। আগে এলে আগে পাবেন ভিত্তিতে মাত্র পাঁচ সেকেন্ডে ৮৮ লাখ ২৩ হাজার শেয়ার পেয়ে যায় ৬১টি প্রতিষ্ঠান।

নিলামে অংশ নেওয়া ৩৮৫ প্রতিষ্ঠানের মধ্যে ৩৭৯টি প্রতিষ্ঠানই সর্বোচ্চ দামে প্রায় সাড়ে ৫ কোটি শেয়ারের জন্য দরপ্রস্তাব জমা দেয়।

জেএমআই হসপিটাল বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে। এ জন্য কোম্পানিটি ৩ কোটি ৫২ লাখ ৯৪ হাজার শেয়ার ছাড়বে। এর মধ্যে ৮৮ লাখ ২৩ হাজার ৫২০টি শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত ছিল। আর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিক্রি করা হবে প্রায় ২ কোটি ৬৫ লাখ শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *