জেএমআই ১৫৪.১ টাকা প্রিমিয়ামে নিপরোকে শেয়ার দিবে

JMI-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ওসাকাভিত্তিক নিপরো করপোরেশনের অনুকূলে ১ কোটি ১১ লাখ নতুন শেয়ার ইস্যু করে মোট ১৮২ কোটি ১৫ লাখ টাকা বিনিয়োগ গ্রহণের পরিকল্পনা অনুমোদন করেছেন জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড। রবিবার ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।
গতকাল অনুষ্ঠিত নবম বিশেষ সাধারণ সভায় (ইজিএম) নিপরোর জন্য প্রতিটি শেয়ারের দর নির্ধারিত হয়েছে ১৬৪ টাকা ১০ পয়সা। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে প্রিমিয়াম দাঁড়াচ্ছে ১৫৪ টাকা ১০ পয়সা। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনসাপেক্ষে নতুন বিনিয়োগ গ্রহণ করবে কোম্পানিটি।

ইজিএম শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোম্পানি কর্তৃপক্ষ জানায়, ১৫৪ টাকা ১০ পয়সা প্রিমিয়ামে ১ কোটি ১১ লাখ শেয়ার ইস্যুর পর কোম্পানির পরিশোধিত মূলধন হবে ২২ কোটি ২১ লাখ টাকা, বর্তমানে যা ১১ কোটি টাকা। অর্থাৎ নিপরো করপোরেশন হতে যাচ্ছে কোম্পানির অর্ধেকের বেশি শেয়ারের মালিক।

নতুন অংশীদারদের কাছ থেকে পাওয়া মূলধন কোম্পানির অবকাঠামো উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, আংশিক ব্যাংকঋণ পরিশোধে খরচ করা হবে। কিছু অর্থ চলতি মূলধন হিসেবে ব্যবহার করা হবে। শেয়ার ইস্যুর প্রক্রিয়াগত ব্যয় নির্বাহেও এ তহবিলের আংশিক খরচ হবে।

নিপরো করপোরেশন আগে থেকেই জেএমআই গ্রুপের একাধিক তালিকাবহির্ভূত কোম্পানির ব্যবসায়িক অংশীদার। বর্তমানে তালিকাভুক্ত কোম্পানিটির অংশীদারিত্বেও আসার প্রক্রিয়ায় রয়েছে তারা। বিশ্বের ৫৭টি দেশে ওষুধ, মেডিকেল ইকুইপমেন্ট, মেডিক্যাল ও সার্জিক্যাল ডিভাইস উৎপাদন এবং বাজারজাতের ব্যবসায় নিযুক্ত রয়েছে নিপরোর ৯১টি প্রতিষ্ঠান। সংশ্লিষ্ট খাতে গবেষণা ও উদ্ভাবনেও যথেষ্ট বিনিয়োগ করে জাপানি গ্রুপটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপাত্ত অনুসারে, ৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে জেএমআই সিরিঞ্জেস। বার্ষিক শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৮৬ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৭১ টাকা ২৭ পয়সা।

এদিকে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৭৪ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ১৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০১৮ এ কোম্পানির এনএভিপিএস দাঁড়িয়েছে ৭০ টাকা ৯৫ পয়সা।

স্টকমার্কেটবিডি.কম/এম/জে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *