টানা উত্থানে শেয়ারবাজার নিয়ে উদ্বিগ্ন সংশিষ্টরা

high indexনিজস্ব প্রতিবেদক :

সাত দিন অব্যাহত বৃদ্ধির পর একদিন কমল অধিকাংশ শেয়ারের দর ও বাজার সূচক। টানা উত্থান থামাতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ইতোমধ্যে বাজারে হস্তক্ষেপ করেছে। শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষও। কারসাজি চক্র থেকে সবাইকে সচেতন থাকার অনুরোধ করছেন সংশ্লিষ্টরা।

অবশ্য এর আগের সাত দিনে সিংহভাগ কোম্পানির দর বৃদ্ধির কারণে ডিএসইর প্রধান সূচক ৪১৬ পয়েন্ট বা ৮ শতাংশেরও বেশি বেড়ে ৫৫৭৫ পয়েন্টে ওঠে। গত ডিসেম্বর থেকে গতকাল পর্যন্ত ৩৩ কার্যদিবসের ২৭ দিনে সূচক বাড়ে ৮৪৭ পয়েন্ট। বাকি ৬ দিনে কমেছিল মাত্র ১১৫ পয়েন্ট। আর দৈনিক লেনদেন দেড় মাসের ব্যবধানে ৭০০ কোটি টাকা থেকে ২ হাজার কোটি টাকা ছাড়ায়। গতকালও দুই বাজারে লেনদেন হয় প্রায় ২ হাজার ১১১ কোটি টাকার শেয়ার।

এমন বাস্তবতায় বাজার পরিস্থিতি সম্পর্কে নিজেদের বক্তব্য তুলে ধরতে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন ডেকেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এতে ডিএসইর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালনা পর্ষদের সব সদস্য উপস্থিত থাকবেন। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

এমন উত্থানের ধরন নিয়ে শেয়ারবাজার-সংশ্লিষ্টদের মধ্যেই নানা প্রশ্ন ছিল। এ অবস্থায় গত সোমবার নিয়ন্ত্রক সংস্থা সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের ডেকে বৈঠক করে। বৈঠকে আইন-কানুন মেনে সবাইকে শেয়ার কেনাবেচার তাগিদ দেয় বিএসইসি। গত মঙ্গলবার প্রায় ১০০ পয়েন্ট বেড়ে ডিএসইএক্স সূচক ৫৫৭৫ পয়েন্টে ওঠে। চালুর পর এটি ছিল সূচকটির রেকর্ড উচ্চতায় অবস্থান।

এদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বিএপিএলসির সভাপতি ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যানকে চিঠি দিয়ে বাজারে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছেন।

চিঠির বিষয়টি স্বীকার করে সালমান এফ রহমান গনমাধ্যমকে বলেন, আমি মনে করছি, বাজারের এ উত্থান অনতিবিলম্বে নিয়ন্ত্রণ করা দরকার। এরই মধ্যে যে শেয়ারগুলোর মূল্য-আয় অনুপাত (পিই) ১৫-এর বেশি হয়েছে, সেগুলোতে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ বলে মনে হয়। পরিস্থিতি খারাপ হওয়ার আগেই ১৫ পিইর বেশি শেয়ারের আরও মূল্য বৃদ্ধি থামানো জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, এ বিষয়ে আমার কোনো পরামর্শ নেই। বর্তমান পরিস্থিতিতে নিয়ন্ত্রক সংস্থাকে সতর্ক হতে বলেছি। আমার বক্তব্য, শেয়ারবাজার এবং বিনিয়োগকারীদের স্বার্থে এ মুহূর্তেই কিছু একটা করা দরকার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *